রাণীনগরে অবৈধ কাজী বেলালের সকল কার্যক্রম স্থগিদ করলো উপজেলা প্রশাসন

রাণীনগরে অবৈধ কাজী বেলালের সকল কার্যক্রম স্থগিদ করলো উপজেলা প্রশাসন

বিকাশ চন্দ্র প্রাং, নওগাঁ প্রতিনিধি: সংবাদ প্রকাশের পর অবশেষে নওগাঁর রাণীনগরে কাজী মাও: বেলাল হোসাইন নামের এক অবৈধ কাজীর সকল কার্যক্রম সাতদিনের জন্য স্থগিদ করেছে উপজেলা প্রশাসন। সম্প্রতি “সরকারী তালিকাভুক্ত কাজী না হয়েও ঝুলিয়েছেন সরকারী কাজীর ডিজিটাল সাইনবোর্ড” এই শিরোনামে বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তা প্রশাসনের নজরে আসে। জেলা প্রশাসক মো: হারুন-অর-রশীদের নির্দেশনা মোতাবেক বৃহস্পতিবার বিকেলে কাজী মাও: বেলাল হোসোইনকে তলব করে উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো।

সূত্রে জানা গেছে, সরকারের তালিকাভুক্ত নিকাহ্ রেজিষ্ট্রার (কাজী) না হয়েও এবং বহুল আলোচিত ১টি হত্যা ও ২টি প্রতারনা মামলার চার্জসিট ভূক্ত আসামী বির্তকিত কাজী মাও: বেলাল হোসাইন অবৈধভাবে সরকারী কাজী হিসেবে সাইনবোর্ড ঝুলিয়ে জনসাধারণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি ও সাধারন মানুষদের সঙ্গে প্রতারনা করে আসছিলো। সম্প্রতি ২নং কাশিমপুর ইউনিয়নের সরকারী তালিকাভূক্ত নিকাহ্ রেজিষ্ট্রার (কাজী) মোজাফ্ফর হোসেনের রেজি: বাতিল হয়েছে মর্মে প্রচার করে বেলাল হোসাইন নিজেকে আসল কাজী হিসেবে উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি অভিযোগ দাখিল করেন। পরবর্তীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তররের সহকারী প্রোগ্রামারকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন উপজেলা নির্বাহী অফিসার। উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তররের সহকারী প্রোগ্রামার মোঃ কামরুজ্জামান চলতি মাসের ১৮আগষ্ট স্বাক্ষরিত (স্মারক নং ৫৬.৪৩.৬৪৮৫.০০০.১৬.০০১.২১.১/১) দাখিল করা তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে বেলাল কাজী ২০২১ সালের ২২জুন তারিখের হাইকোর্ট এর খারিজ মামলার ওয়েব রিপোর্ট দাখিল করেন। কিন্তু বিস্তারিত কোন তথ্য সেখান থেকে পাওয়া যায় না। আগের তথ্য মতে বেলাল কাজীর রেজি: আপাতত স্থগিত আছে এবং মোজাফ্ফর হোসেনের রেজি: বহাল আছে। তাই হাইকোর্ট এর চুড়ান্ত কপি না আসা পর্যন্ত মোজাফ্ফর হোসেন মূল কাজী হিসেবে কাশিমপুর ইউনিয়নের দায়িত্ব পালন করতে পারেন। কিন্তু তারপরেও বেলাল হোসাইন নিজেকে ২নং কাশিমপুর ইউনিয়নের সরকারী কাজী হিসেবে দাবী করে উপজেলা পরিষদ গেইট সংলগ্ন (ডাক বাংলা সংলগ্ন) ভাড়া বাসার সামনে ও উপজেলা বাসস্ট্যান্ডে দুলালের চা স্টল সংলগ্ন স্থানসহ বিভিন্ন স্থানে ডিজিটাল সাইনবোর্ড ঝুলিয়ে প্রচার-প্রচারনা চালিয়ে আসছিলো।

উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, জেলা প্রশাসক স্যারের নির্দেশনা মোতাবেক বেলাল হোসোইনকে তলব করলে তিনি সকল বৈধ কাগজপত্রাদি দাখিল করতে পারেন নাই। তিনি এক সপ্তাহ সময় নিয়েছেন। এছাড়াও এই এক সপ্তাহ তার সকল কার্যক্রম বন্ধ রাখার ও সকল প্রকারের সাইনবোর্ডসহ প্রচার-প্রচারনার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এরমধ্যে যদি বেলাল কোন কার্যক্রম চালায় তাহলে তাকে আইনের আওতায় আনা হবে।

জেলা রেজিস্ট্রার আব্দুস সালাম বলেন, ওই ইউনিয়নে এখন পর্যন্ত কাজী মোজাফ্ফর হোসেন সরকারী কাজীর তালিকা অনুসারে বৈধ আছেন। বেলাল হোসাইন নামের কোন ব্যক্তির নতুন করে কাজী হওয়া কিংবা পরিবর্তনের কোন বিভাগীয় নির্দেশনা আমি অফিসিয়াল ভাবে পাইনি।

আপনি আরও পড়তে পারেন